Latest News

Mymensingh Medical College Hospital

Latest News

১৪ ই জুন, ২০২২। বিশ্ব রক্তদাতা দিবস।

14-Jun-2022
News From: MMCH
১৪ ই জুন, ২০২২। বিশ্ব রক্তদাতা দিবস। এ বি ও ব্লাড গ্রুপের আবিষ্কারক নোবেল বিজয়ী বিজ্ঞানী কার্ল ল্যান্ডস্টেইনার এর সম্মানে তার জন্মদিনে ২০০৪ সাল হতে প্রতি বছর বিশ্বব্যাপী "বিশ্ব রক্তদাতা দিবস" হিসেবে পালিত হয়ে আসছে।

বাংলাদেশ সহ পুরো বিশ্বের সাথে তাল মিলিয়ে গতকাল ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল রক্ত পরিসঞ্চালন বিভাগের সহযোগীতায় অত্যন্ত আনন্দঘন পরিবেশে যথাযথ মর্যাদা ও সম্মানের সাথে দিনটা উদযাপন করে। Donating Blood is an act of Solidarity, join the effort & saves lives এই স্লোগানকে সামনে রেখে বিনামূল্যে রক্তদান কর্মসূচী পালন, রক্তদানে উদ্বুদ্ধকরণ কর্মসূচী, থ্যালাসেমিয়া রোগীদের বিনামূল্যে রক্ত সরবারহ ও রক্তদাতাদের সম্মাননা প্রদানের মাধ্যমে দিবসটি প্রতিপালিত হয়।

 দিবসটি উদযাপন উপলক্ষে চারজন প্রথিতযশা রক্তযোদ্ধাকে সম্মাননা প্রদান করা হয়।মঙ্গলবার (১৪ জুন) দুপুরে হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত এক আলোচনা সভা শেষে তাদের হাতে এ সম্মাননা তুলে দেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম কিবরিয়া।

সম্মাননাপ্রাপ্তরা হলেন করোনা যোদ্ধা টিম আলী ইউসুফের প্রধান আলী ইউসুফ যিনি এ পর্যন্ত ৫৭ বার রক্ত দিয়েছেন, সানোয়ার হোসেন যিনি ২০০২ সাল হতে শুরু করে এ পর্যন্ত ৬৬ বার রক্ত দিয়েছেন, ব্রহ্মপুত্র ব্লাড কল্যাণ সোসাইটির সাবেক সভাপতি মমিনুর রহমান প্লাবন যিনি এ পর্যন্ত ৪৪ বার রক্ত দিয়েছেন এবং সাদিকা শারমিন সাখি। নিজ নিজ অবস্থান থেকে রক্তদানে ও রক্তদাতা তৈরিতে বিশেষ অবদান রাখায় তাদেরকে এ সম্মাননা প্রদান করা হয়।

 এ সময় মমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. ওয়ায়েজ উদ্দিন ফরাজি, সহকারী পরিচালক (প্রশাসন) ডা. জাকিউল, সহঃ পরিচালক (অর্থ) ডা. আলী রেজা সিদ্দিক সহ স্বেচ্ছায় রক্তদাতা সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের মেডিকেল অফিসার ডা. জিনাত ঈশিতা আনসারী ও ডাঃ মোহাম্মদ ফরহাদ হোসেন।

 এর আগে, দিবসটি উপলক্ষে 'এসো সম্প্রীতির বন্ধনে হাতটি বাড়াই, নিরাপদ রক্তদানে জীবন বাঁচাই' এই প্রতিপাদ্যকে সামনে রেখে এক আলোচনা সভার আয়োজন করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগ। সেখানে স্বাগত বক্তব্য রাখেন ডাঃ মোহাম্মদ ফরহাদ হোসেন।

স্বাগত বক্তব্যে ডাঃ ফরহাদ হোসেন বলেন, বাংলাদেশে বাৎসরিক চাহিদা প্রায় ১৩ লক্ষ ইউনিট ব্লাড। দেশের মোট জনসংখ্যার প্রায় ৫ কোটি রয়েছে তরুণ সম্প্রদায়। এই তরুণদের মাত্র এক ভাগ ও যদি স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসে তাহলে শতভাগ চাহিদা পূরণ সম্ভব।তিনি রক্তদাতা সংগঠন সমূহকে উৎসাহ প্রদান করে স্বেচ্ছা রক্তদাতা বৃদ্ধিতে আরও যত্নশীল হবার অহ্বান জানান। তিনি বলেন, "আমি এমন দিনের স্বপ্ন দেখি যেদিন ব্লাড ব্যাংকের ডাক্তার কোন রোগীকে রক্তদাতা সংগ্রহের কথা বলবেনা, রক্তের অভাবে কোন রোগী মারা যাবে না।"

পরিচালক মহোদয় তার সমাপনী বক্তব্যে অত্যন্ত সুন্দর ভাবে দিনটির গুরুত্ব তুলে ধরা সহ ব্লাড ব্যাংক প্রতিষ্ঠার ইতিহাস বর্ণনা করেন এবং স্বেচ্ছা রক্ত দাতা দের সব রকম সুযোগ সুবিধা প্রদানের অঙ্গীকার করেন। পরিশেষে পরিচালক মহোদয়ের উপস্থিতিতে দুজন সম্মানিত রক্তদাতা হতে রক্ত সংগ্রহ করার মাধ্যমে অনুষ্ঠানের সমাপনী ঘোষনা করা হয়।

বিস্তারিত আরো জানবেন- https://www.dhakapost.com/country/122527